আপনি বুদ্ধিমান কি না জেনে নিন ৮ লক্ষণে

নিজের বুদ্ধিমত্তা নিয়ে অনেকেই আত্মবিশ্বাসী হতে পারেন না। কেউ নিজেকে বোকা ভাবেন আবার কেউ চতুর ভেবে বেকামি করে বসে। আসলে মানুষ খুব কমই বুঝতে পারেন, যে সে কতটুকু বুদ্ধিমান।

তবে বিজ্ঞানীরা বিভিন্ন সমীক্ষা অনুসারে জানিয়েছেন বুদ্ধিমানদের বেশ কিছু লক্ষণ আছে। তাই এসব লক্ষণ আপনার মধ্যে থাকলে হতে পারেন আপনিও বুদ্ধিমান। কারণ বুদ্ধিমানদের চালচলন, কথাবার্তা ও দৃষ্টিভঙ্গি অন্যদের তুলনায় ভিন্ন হয়ে থাকে। তাহলে মিলিয়ে নিন আপনি সত্যিই বুদ্ধিমান কি-না-

১. সমবেদনাশীল

আপনার মধ্যে কি সহানুভূতি এবং সমবেদনা আছে? একজন ব্যক্তি যত বেশি সমবেদনাশীল; ততই তারা অন্যদের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন। ভালো যোগাযোগ দক্ষতা বুদ্ধিমানের লক্ষণ। এমন ব্যক্তিরা যেকোনো পরিস্থিতিতে সমস্যার সমাধান করতে পারেন।

২. কৌতূহলী

সব বিষয়েই কৌতূহল থাকা ভালো। এতে কোথায় কী ঘটছে, কেন ঘটছে এসব সম্পর্কে ধারণা পাওয়া যায়। যদি এসব বিষয়ে আগ্রহী হন, তবে আপনিও একজন বুদ্ধিমান মানুষ। বিশেষজ্ঞদের মতে, বুদ্ধিমানরা জ্ঞানী হয়ে থাকেন। কারণ তারা বিভিন্ন বিষয়ে জানতে আগ্রহী।

৩. সংযমী

আত্মসংযম কষ্টকর হলেও বুদ্ধিমানরা কখনো এ বিষয়টি এড়িয়ে যান না। আবেগকে ধরে রাখা বা আবেগমূলক সিদ্ধান্তের ফলে আপনার পরিপক্কতা প্রসারিত হয়। আবেগ দিয়ে কখনো ভালো সিদ্ধান্ত নেওয়া যায় না বলে মত বিশেষজ্ঞদের। তাই বুদ্ধিমানরা যেকোনো পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া দেখান না বরং সিদ্ধান্তের আগে বিশ্লেষণ করেন।

৪. স্মৃতিশক্তি প্রখর

আপনার স্মৃতি কি অনেক প্রখর? বুদ্ধিমান ব্যক্তিদের স্মৃতি অনেক ভালো হয়ে থাকে। তারা কম সময়েই অনেক কিছু শিখতে পারেন। কারণ মেধাবীরা যে কাজটি করেন, তা মনোযোগ সহকারে করেন। আপনি যদি এমন হয়ে থাকেন, তাহলে অবশ্যই বুদ্ধিমানদের মধ্যে আপনিও একজন।

৫. উচ্চাকাঙ্খী নন

বুদ্ধিমানরা কখনো সফলতার পেছনে দৌঁড়ান না। বরং বর্তমান নিয়েই বেশি ভাবেন তারা। আপনি যদি সবার মতো সফল হওয়ার জন্য না দৌড়ান, তবে আপনি বুদ্ধিমান- এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

৬. প্রায়ই কঠোর পরিশ্রমী নয়

বুদ্ধিমান মানুষ সর্বদা কঠোর পরিশ্রমী হয় না। গবেষকরা জানিয়েছেন, আলসে মানুষ মাত্রই যে, বুদ্ধিমান তা নয়। তবে বহু আলসে মানুষই বুদ্ধিমান। কঠোর পরিশ্রমের ক্ষেত্রে তারা সর্বদা যে সামনে এগিয়ে যায়, এমনটা নয়।

৭. প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত যৌ’নতা নয়

গবেষণায় দেখা গেছে, যাদের আইকিউ স্কোর ভালো তারা সাধারণত স্কুলে থাকতে কিংবা অল্পবয়সে যৌ’নতায় লিপ্ত হয় না। অনেক বয়স পর্যন্ত তারা তাদের কৌ’মার্য ধরে রাখে।

৮. রাতজাগা পাখি

রাতে যারা জেগে থাকেন তাদের বুদ্ধি অন্যদের তুলনায় বেশি হয় বলেই উঠে এসেছে গবেষণায়। এতে জানা গেছে, সকালে যারা ঘুম থেকে ওঠে তাদের তুলনায় ‘রাতজাগা পাখিরা’ বুদ্ধিমান হয়ে থাকে।

Leave your vote

Comments

0 comments