কম্পিউটার, টেবিলের কাজে বেশি সময় কাটে?

যাঁরা সারা দিন টেবিলে বা কম্পিউটারে কাজ করেন, ঘাড় ও হাতব্যথা তাঁদের একটি পরিচিত সমস্যা। অফিস থেকে ফিরে ঘাড়, কাঁধব্যথায় অল্পবিস্তর অনেকেই ভোগেন। এর বেশির ভাগটাই কাজের সময় ভুল দেহভঙ্গির জন্য। সবারই যে ঘাড়ের মেরুদণ্ডে সমস্যা আছে তা নয়। আবার সমস্যা থাকলেও এভাবে কাজ করার কারণে সমস্যা বেড়ে যায়। তাই জেনে নিন ঘাড়ব্যথা রোধে কী করবেন?

যাঁরা ঘাড়ব্যথার সমস্যায় ভুগছেন, তাঁদের সেলাই করা, টিউবওয়েল চাপা, পানির পাম্প চালু করা, বালতি বা কলসি বহন করা এবং নিচু হয়ে বসে কাপড় ধোয়ার মতো কাজ এড়িয়ে চলাই ভালো। মাথায়, ঘাড়ে বা হাতে বাড়তি ওজন বহন না করাই উচিত হবে। নিচু হয়ে বঁটিতে কাটাকাটি, কোরানো, বাটনা করা কিংবা কুলা দিয়ে ঝাড়ার মতো কাজ সমস্যা বাড়াবে। এসব কাজ থেকে সাময়িক বিরতি নিন।

পড়ার টেবিল বুকসমান উচ্চতায় হতে হবে। কম্পিউটার, টেলিভিশন চোখের উচ্চতায় থাকবে। নিচু বালিশে মাথা দিয়ে শোবেন।

অসমান রাস্তায় চলাচল ও ঝাঁকুনি ব্যথা বাড়াবে। গাড়ি বা বাসের সামনের সিট আপনার জন্য ভালো। গাড়ি, মোটরসাইকেল বা বাইসাইকেল চালানো উচিত নয় এ সময়।

ঘাড়ের বেল্ট বা সারভাইক্যাল কলার পরলে আরাম পাবেন। বিশেষ করে ভ্রমণের সময় এটি গলায় পরুন। তবে শোয়ার সময় পরা যাবে না।
ব্যথা বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

Leave your vote

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *