ঘরের বাইরে ক্যালরি মেপে খাবার

স্থূলতা, ডায়াবেটিস, হৃদ্‌রোগ বা র’ক্তে চর্বির আধিক্য থাকার কারণে চিকিৎ​সক হয়তো ক্যালরি মেপে একটা খাদ্যতালিকা ধরিয়ে দিয়েছেন। কেউ পুষ্টিবিদের নির্দিষ্ট ‘ডায়েট চার্ট’ অনুসরণ করছেন।

কিন্তু এটা উৎসব আর বেড়ানোর মৌসুম। তাই এ সময় কি ডায়েট চার্ট অনুসরণ করা যায়? তারপরও আপনি অতিরিক্ত ক্যালরি খাওয়া থেকে নিজেকে রক্ষা করতে পারেন। কীভাবে? জেনে নিন কয়েকটি পরামর্শ:

1
2
3

*পরিবার নিয়ে বা বন্ধুবান্ধবসহ রেস্তোরাঁয় খেতে গেলে বেছে নিন এমন জায়গা, যেখানে নানা রকমের পছন্দের সুযোগ রয়েছে। এতে আপনি অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবারের পরিবর্তে পছন্দের হালকা খাবার বেছে নেওয়ার সুযোগ পাবেন।

*ক্ষুধা বাড়ায় এমন খাবার শুরুতে বাদ দিন। এসবের বেশির ভাগ উচ্চ ক্যালরিযুক্ত ভাজাপোড়া খাবার। তবে হালকা কোনো স্যুপ বা সালাদ থাকলে তা খেতে পারেন। খাবারে বাড়তি সস, লবণ ইত্যাদি নেবেন না।

4
5
6

*বেশি তেলে ভাজা খাবারগুলো এড়িয়ে যান; বরং গ্রিল বা বেক করা আইটেম নিন।

*নিমন্ত্রণে টেবিলে বসে খাবেন ঠিক, কিন্তু কতটুকু খাবেন তা আগে ঠিক করে নিন। সামনে রাখা বিরিয়ানি, রোস্ট, রেজালার পাত্র থেকে তুলে নিন কিন্তু পরিমাণ নিয়ন্ত্রণ করুন।

*ডেজার্ট বা শেষ পাতে মিষ্টি এড়ানো ভালো। ফলমূলের তৈরি কোনো আইটেম থাকলে নিতে পারেন। অথবা দই জাতীয় কিছু।

7
8
9

*গল্পগুজব করতে করতে দীর্ঘ সময় নিয়ে খাবেন, তাড়াহুড়া করে নয়। এতে মস্তিষ্কের তৃপ্তি নিয়ন্ত্রণকেন্দ্র সঠিকভাবে উজ্জীবিত হবে এবং কম খাওয়া হবে।

*শেষে নিতে পারেন চিনিমুক্ত চা বা দই জাতীয় কিছু।

10
11
12

Leave your vote

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *