in

চার খাবারে বাড়ে শরীরে ক্ষতিকর কোলেস্টেরল

টাইমস অব ইন্ডিয়া

শরীরে দুই ধরনের কোলেস্টেরল থাকে। একটি উপকারী কোলেস্টেরল, অন্যটি ক্ষতিকর। শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বেশি হয়ে গেলে বাড়তি মেদ জমে, যা শরীরের জন্য ক্ষতিকর। ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে।

কিছু খাবার রয়েছে, যা শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়। আসুন জেনে নিই এমন চার খাবার সম্পর্কে-

১. ফাস্টফুড শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। এ খাবার খেলে হার্টঅ্যাটাকের ঝুঁকি বাড়ায় এবং শরীরকে নানাভাবে ক্ষতিগ্রস্ত করে। তাই এ খাবার এড়িয়ে চলা উচিত।

২. চিনিযুক্ত খবার খাবেন না। আইসক্রিম, পেস্ট্রিসহ অতিরিক্ত চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন। এসব খাবারে অতিরিক্ত চিনি বাড়ায় মুটিয়ে যাওয়ার ঝুঁকি। বাড়ে ক্ষতিকর কোলেস্টেরল ও অন্যান্য রোগের ঝুঁকি।

৩. তৈলাক্ত ও ভাজা খাবার খাবেন না। ক্যালোরি, ট্র্যান্স ফ্যাট ও অতিরিক্ত লবণ থাকে তৈলাক্ত ও ভাজা খাবারে। এসব খাবার প্রতিদিন খেলে বাড়ে ক্ষতিকর কোলেস্টেরল, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি।

৪. সসেজ বা প্রসেসড মাংস খাবেন না। এসব খাবার কোলেস্টেরল ও কোলন ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়।

What do you think?

DEHO

Written by DEHO

রোগ প্রতিরোধ এবং প্রতিকারের জন্য ওষুধের উপর নির্ভরশীলতা কমিয়ে প্রাকৃতিক প্রতিষেধকগুলো সম্পর্কে ধারণা এবং এদের ব্যবহার জানা জরুরী। সঠিক খাদ্য নির্বাচন এবং ব্যায়াম অসুখ বিসুখ থেকে দূরে থাকার মূলমন্ত্র। রোগের প্রতিকার নয়, প্রতিরোধ করা শিখতে হবে। এই সাইটটির উদ্দেশ্য বাংলাভাষায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা। তবে তা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প হিসাবে নয়। রোগ নির্ণয় এবং তার চিকিৎসার জন্য সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ নিন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

শীতে হাত-পায়ের কোমলতা ধরে রাখতে কী করবেন

টিকা নেওয়ার পরপরই কি করোনা হতে পারে?