জিবের ওপর প্রলেপ?

দীর্ঘমেয়াদি অসুখে আক্রান্ত ব্যক্তিদের অনেকের জিবের ওপর সাদা বা হলদে প্রলেপ পড়তে পারে। বিশেষত, বয়স্ক মানুষেরা এ সমস্যায় পড়েন বেশি। জিবে ঘা থেকে এমনটা হতে পারে। আবার মুখগহ্বরের অপরিচ্ছন্নতার কারণেও জিবে প্রলেপ পড়ে থাকে। ডাক্তারি ভাষায় এ সমস্যার নাম ওরাল ক্যানডিডিয়াসিস।

ছত্রাক সংক্রমণ হলে জিবের ওপর প্রলেপ সাধারণত সাদা-হলদেটে রঙের হয়ে থাকে। জিবের ওপর সরের মতো এসব প্রলেপ ভাসমান অবস্থায় থাকে, সুতরাং যেকোনো জিনিস দিয়ে অতি সহজেই তা তুলে ফেলা যায়। কিন্তু কিছুটা অংশ লোমকূপের সঙ্গে লেগে থাকে। ফলে সাদা-হলদে অংশ দেখা যায়। জিব ভারী মনে হয়। জিবের উপরিভাগে প্রদাহ থাকায় খাওয়ার সময় জ্বালাপোড়াও হয়।

দীর্ঘদিন ধরে রোগে ভুগছেন, ডায়াবেটিসের রোগী, স্টেরয়েড বা কেমোথেরাপি নিচ্ছেন এমন ব্যক্তিদের রোগ প্রতিরোধক্ষমতা সাধারণত কম থাকে। আর তাঁদেরই জিবে প্রলেপ সমস্যা বেশি হয়।

চিকিৎসা

এই সমস্যায় সাধারণত ছত্রাকরোধী মলম জিবের ওপর নিয়ে সম্পূর্ণ মুখের ভেতর কিছুক্ষণ রেখে গিলে ফেলতে বলা হয়। প্রতিদিন দুই বেলা সকালে ও রাতে এই মলমটি তিন সপ্তাহ ব্যবহার করা ভালো। এর চেয়ে বেশি সময়েও যদি এই ধরনের ঘা বা ক্ষত না শুকায়, অবশ্যই বায়োপসি বা টিস্যু পরীক্ষা করা প্রয়োজন হবে। কেননা জিব বা মুখের ক্যানসারও দেখতে অনেক সময় এ রকমই হতে পারে। সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, শরীরে কোনো সংক্রমণ থাকলে তার চিকিৎসা ও রোগ প্রতিরোধক্ষমতা কমে যাওয়ার কারণ খুঁজে বের করতে হবে।

প্রতিদিন দুই বেলা দাঁত ব্রাশ করার পর জিহ্বাও পরিষ্কার করতে হবে। পাশাপাশি প্রতিদিন কিছু সবুজ ও হলুদ শাকসবজি এবং ফলমূল খাওয়া উচিত।

Leave your vote

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *