in

দেশি ফলেও আছে পুষ্টি

আখতারুন নাহার, পুষ্টিবিদ

আপেল, আঙুর, নাশপাতি ইত্যাদি বিদেশি ফলে পুষ্টিমান বেশি থাকে বলে অনেকে মনে করেন। তাই এসব ফল তাঁরা বেশি দাম দিয়ে কেনেন বেশি পুষ্টির আশায়। কিন্তু আমাদের চারপাশে সহজলভ্য দেশি ফলমূলের পুষ্টিগুণ কিন্তু কোনো অংশেই কম নয়, বরং কখনো কখনো তুলনামূলক বেশি। কয়েকটি দেশি ফলের পুষ্টিগুণ জেনে নিন:

আমড়া: আমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। আরও আছে আয়রন। ১০০ গ্রাম আমড়ায় পাওয়া যাবে ১৫ গ্রাম শর্করা, ৫৫ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৩.৯ গ্রাম আয়রন এবং ৯২ মিলিগ্রাম ভিটামিন সি।

লটকন: এই ফল আমাদের পিপাসা মেটায়, রুচি বাড়ায়। এতে পর্যাপ্ত জিংক ও ক্যারোটিন আছে। ত্বক, চুল ও চোখের জন্য ভালো। ১০০ গ্রাম লটকনে ৫২ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১২০ মাইক্রোগ্রাম ক্যারোটিন, ৯০৩ মাইক্রোগ্রাম জিংক, ১.৪৮ মিলিগ্রাম আয়রন ও ১৯৮.৫ মিলিগ্রাম পটাশিয়াম আছে।

চালতা: আঁশসমৃদ্ধ এই ফল কোষ্ঠকাঠিন্য দূর করে। র’ক্তস্বল্পতায় উপকারী। কারণ, এতে পর্যাপ্ত পরিমাণে আয়রন ও ভিটামিন আছে।

বেল: গরমের দিনে বেলের শরবত শরীরে পানির চাহিদা মেটায়, তাপ কমায়। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন সি আছে। যকৃৎ ও অন্ত্রের জন্য স্বাস্থ্যকর। আমাশয়ে উপকারী।

জামরুল: এই ফলে জলীয় অংশ বেশি। তাই পানিশূন্যতা দূর করে। জামরুলে আছে প্রচুর ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ও ভিটামিন সি।

What do you think?

DEHO

Written by DEHO

রোগ প্রতিরোধ এবং প্রতিকারের জন্য ওষুধের উপর নির্ভরশীলতা কমিয়ে প্রাকৃতিক প্রতিষেধকগুলো সম্পর্কে ধারণা এবং এদের ব্যবহার জানা জরুরী। সঠিক খাদ্য নির্বাচন এবং ব্যায়াম অসুখ বিসুখ থেকে দূরে থাকার মূলমন্ত্র। রোগের প্রতিকার নয়, প্রতিরোধ করা শিখতে হবে। এই সাইটটির উদ্দেশ্য বাংলাভাষায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা। তবে তা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প হিসাবে নয়। রোগ নির্ণয় এবং তার চিকিৎসার জন্য সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ নিন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

হঠাৎ শিশু নীরব

ক্যানসার প্রতিরোধের উপায় কী