পেটের চর্বি নিয়ে ডাক্তাররা যে ৫টি বিষয়ে সতর্ক করেন

শরীরের যেখানেই চর্বি জমুক না কেন, তা সবসময়ই ভয়ের বিষয়, বিশেষ করে সেটা যদি হয় পেটের চর্বি। আপনি নারী এবং আপনার কোমরের মাপ ৩৫ ইঞ্চির বেশি, অথবা আপনি পুরুষ এবং আপনার কোমরের মাপ ৪০ ইঞ্চি হয়, তাহলে ধরে নিন আপনার শরীরে প্রচুর চর্বি জমেছে। ডাক্তাররা এই পরিমাণকে আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ মনে করছেন।

আমরা দেহ শারীরিক সমস্যাকে সব সময়ই গুরুত্ব দিয়ে থাকি। তাই পেটের চর্বি নিয়ে জীবনযাপনের ঝুঁকি সম্পর্কে অনেক খোঁজখবর করেছি এবং সেগুলো থেকে প্রাপ্ত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি।

এই লেখাটি শুধুমাত্র তথ্য দেওয়ার জন্য লেখা হয়েছে। ডাক্তারি পরামর্শ নিতে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

১. ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়

পেটের অতিরিক্ত চর্বির কারণে যখন আপনার লিভার চর্বি দিয়ে আবৃত থাকে, তখন এটি রক্তের চিনি ঠিক মতো সামাল দিতে পারে না। যে কারণে এই চিনি রক্তে ভেসে বেড়ায়, যা লিভারের মাধ্যমে প্রক্রিয়াজাত করার কথা ছিলো। এর ফলে আপনার রক্তে চিনির মাত্রা বৃদ্ধি পেয়ে ডায়াবেটিস হতে পারে।

২. মেটাবলিক সিন্ড্রোমের ঝুঁকি বেড়ে যায়

আপনার কোমরের মাপ যত বড়, মেটাবলিক সিন্ড্রোমে আক্রান্ত হওয়ার ঝুঁকি তত বেড়ে যায়। যখন আপনার পেটে চর্বি থাকবে এবং কোমরের মাপ স্বাভাবিকের চেয়ে বেশি হবে, আপনার হৃদরোগ, ডায়াবেটিস, এবং স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যারা অনেক বেশি ঝুঁকিতে আছেন তাদের উল্লিখিত রোগগুলো হওয়ার ঝুঁকিও বেশি।

৩. ক্যান্সার হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়

নতুন এক গবেষণায় দেখা গেছে, পেটের চর্বি থেকে নিঃসরিত এক ধরণের প্রোটিন নন-ক্যান্সার কোষকে ক্যান্সার কোষে পরিণত করে, যার কারণে টিউমার বৃদ্ধি পায়।

৪. হৃদরোগের ঝুঁকি উচ্চমাত্রায় বৃদ্ধি পায়

এটা প্রমাণিত যে পেটের ভিতরের বিভিন্ন অঙ্গে চর্বি এক ধরণের প্রোটিন উৎপাদন করতে সক্ষম যারা রক্তনালীকে সংকুচিত করে দেয়, যার ফলে আপনি উচ্চ রক্তচাপে আক্রান্ত হতে পারেন। তাছাড়া রক্তনালীতে চর্বি জমে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনাকে বাড়িয়ে তোলে।

৫. ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা বেড়ে যায়

গবেষণায় দেখা গেছে, যেসব নারীর কোমরের মাপ স্বাভাবিকের তুলনায় বেশি তাদের ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় ৩ গুণ বেশি। এগুলো হওয়ার মূল কারণ ভিসেরাল ফ্যাট, যা পেটের ভিতরে জমাট অবস্থায় থাকে।

আপনার কী মনে হয় আমরা যেসব ঝুঁকির কথা উল্লেখ করেছি, পেটের চর্বি তার চেয়েও বেশি ক্ষতিকর? আমরা খুবই আনন্দিত হবো যদি আপনার মতামত দেহ’র কমিউনিটির সাথে শেয়ার করেন।

Leave your vote

-3 points
Upvote Downvote

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *