in

ব্যায়ামে চাই সঠিক ভঙ্গি

ডা. রাফিয়া আলম, স্কয়ার হাসপাতাল

ব্যায়ামের সময় ভুল ভঙ্গির কারণে ঘাড়ে ব্যথা হতে পারে। এমন সমস্যা এড়াতে সঠিক ভঙ্গি জেনে রাখুন।

সাইকেল চালানোর সময় হ্যান্ডেল পর্যন্ত হাত নেওয়ার জন্য অনেকে পিঠ বাঁকিয়ে বসেন, কানজোড়া কাঁধ পর্যন্ত চলে আসে অনেকের। এভাবে সাইকেল চালানো উচিত নয় কখনোই। বরং যখন আপনাকে সামনে ঝুঁকতে হয়, তখন কাঁধজোড়া একটু নামিয়ে রাখুন পেছন দিকে। পিঠ সামান্য বাঁকাতে পারেন। বুক সোজা রাখুন।

সাঁতার কাটার সময় শুধু ডান দিক বা শুধু বাঁ দিক থেকে মাথা উঁচিয়ে শ্বাস নেওয়ার অভ্যাস করলে ঘাড়ে ব্যথা হতে পারে। শ্বাস নেওয়ার জন্য মাথা তোলার দিক (ডান কিংবা বাঁ) পরিবর্তন করুন মাঝে মাঝে। বিভিন্ন ভঙ্গির সাঁতারের অভ্যাস করুন মিলিয়ে মিশিয়ে।

বাগান করার সময় জবুথবু হয়ে বসা ঠিক নয়। এক জায়গায় বসে থেকে খুব দূরের কিছু টেনে আনার চেষ্টা করা উচিত নয়। অতিরিক্ত ভারী জিনিস তোলা উচিত নয়। নিচে তাকানোর সময় থুতনি টেনে রাখুন নিজের দিকে। মাঝেমাঝেই একটু বিরতি প্রয়োজন।

যোগব্যায়ামের ভঙ্গিতে পেছনে তাকানোর জন্য ঘাড় ঘোরাতে হতে পারে। কতটা ঘোরালে আপনার ঘাড়ে চাপ পড়ছে, সেটি খেয়াল রাখুন। এই নির্দিষ্ট সীমার মধ্যে ঘাড় ঘোরাতে হবে। নিচু অবস্থান থেকে ওপরের দিকে তাকানোর সময় ঘাড়ে লাগতে পারে। এমন ভঙ্গির সময় থুতনি টেনে রাখুন নিজের দিকে।

What do you think?

DEHO

Written by DEHO

রোগ প্রতিরোধ এবং প্রতিকারের জন্য ওষুধের উপর নির্ভরশীলতা কমিয়ে প্রাকৃতিক প্রতিষেধকগুলো সম্পর্কে ধারণা এবং এদের ব্যবহার জানা জরুরী। সঠিক খাদ্য নির্বাচন এবং ব্যায়াম অসুখ বিসুখ থেকে দূরে থাকার মূলমন্ত্র। রোগের প্রতিকার নয়, প্রতিরোধ করা শিখতে হবে। এই সাইটটির উদ্দেশ্য বাংলাভাষায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা। তবে তা কোন অবস্থাতেই চিকিৎসকের বিকল্প হিসাবে নয়। রোগ নির্ণয় এবং তার চিকিৎসার জন্য সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ নিন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

শিশুকে কীভাবে শোয়াবেন?

কাছের মানুষটি সরে যাচ্ছে দূরে?