রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৭ উপায়

বর্তমান সময়ে করোনা মহামারিতে সংক্রমণ থেকে নিজেকে সুস্থ রাখতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার কোনো বিকল্প নেই। শরীরকে সুস্থ ও ফিট রাখার চাবিকাঠি হিসেবে কাজ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক রকম পন্থা অবলম্বন করা হয়। কিন্তু কিছু ভালো অভ্যাস তৈরি করলেই সেটি সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করতে কিছু অভ্যাস-

১. পর্যাপ্ত ঘুম

অগোছালো জীবনযাত্রা স্বাস্থ্যের ওপর অনেক ক্ষতিকারক প্রভাব ফেলে। ঘুম না হওয়া বা কম ঘুম সে ক্ষতি আরও বাড়ায়। চিকিৎসকদের মতে, একজন মানুষের প্রতিদিন কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করতে হবে। এ অভ্যাসটি ঘুমের সময় নিয়ন্ত্রণ করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে।

২. শরীরচর্চার অভ্যাস

প্রতিদিন নিয়ম মেনে শরীরচর্চা করার অভ্যাস করতে হবে। জিমে গিয়ে না করতে পারলে বাসায় শরীরচর্চা করতে হবে। এ ক্ষেত্রে যোগ-ব্যায়ামও ভালো কাজ করে।

৩. খাবার

শরীরকে ভালো রাখতে হলে অবশ্যই জাঙ্ক ফুড ও অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলতে হবে। কিছু খাবার আছে যেগুলো খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আদা, রসুন, ওটস, টমেটো, দই খেতে হবে।

৪. পানি

পানি আমাদের স্বাস্থ্যের জন্য খবুই উপকারী। রোজ পর্যাপ্ত পরিমাণে পানি পান করার অভ্যাস করতে হবে। প্রাপ্তবয়স্ক একজন ব্যক্তির সুস্থ থাকতে হলে দৈনিক গড়ে আড়াই থেকে তিন লিটার পানি পান করা উচিত। এটি শরীর থেকে টক্সিন বের করে দিতে এবং শরীরে তরলের ভারসাম্যতা বজায় রাখে। এর পাশাপাশি প্রতিদিনের খাবার তালিকায় পানিসমৃদ্ধ খাবার ও ফলমূল; যেমন— তরমুজ, কমলালেবু, লেটুস, স্ট্রবেরি খেতে হবে।

৫. হাস্যোজ্জ্বল থাকা

সুস্থ থাকার জন্য অবসাদ থেকে নিজেকে মুক্ত রাখা খুবই প্রয়োজনীয়। আত্মবিশ্বাসী, প্রেরণাদায়ক ও রসবোধসম্পন্ন মানুষ বেশি দিন বাঁচে।

৬. ধূমপান ও মদ্যপান থেকে বিরত থাকা

ধূমপান ও মদ্যপান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে এবং রোগব্যাধি সংক্রমণের আশঙ্কাকে অনেকগুণ বাড়িয়ে তোলে। এগুলো স্বাস্থ্যকে খারাপ করে দেয় এবং মৃত্যুর দিকে ঠেলে দেয়।

৭. পোষা প্রাণী

বাড়িতে পোষা প্রাণী মন খুশি রাখতে ভূমিকা রাখে। মানসিক চাপ থেকেই মুক্তি পাওয়ার পাশাপাশি যারা একা বসবাস করেন, তাদের ভালো সঙ্গী হিসেবে থাকতে পারে পোষা প্রাণী।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

Leave your vote

Comments

0 comments