হাতের সহজ ব্যায়াম

হাতের গিঁটে গিঁটে ব্যথা হতে পারে বাত বা আর্থ্রাইটিসের কারণে, কখনো বা অতিরিক্ত কাজের চাপে। এ রকম ব্যথা কমাতে ও মুঠোর জোর বাড়াতে সহজ কয়েকটি ব্যায়াম করতে পারেন:

১. জোরে হাত মুঠো করুন। ৩০ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখুন। তারপর ধীরে ধীরে পুরোটা খুলে আঙুলগুলো ছড়িয়ে দিন। এই ব্যায়াম কয়েকবার করুন।

২. হাতের তালু টেবিলের ওপর বিছিয়ে দিন। হাতের তালু পুরোপুরি সমতল করে টেবিলের ওপর চাপ দিতে থাকুন ৩০ থেকে ৬০ সেকেন্ড। তারপর শিথিল করুন। অন্তত চারবার এই অনুশীলন করুন।

৩. হাত দুটো নিজের দিকে ফিরিয়ে আঙুল বাঁকা করে তেলোতে লাগান, যেমনটা বিড়ালের থাবা থাকে। ৩০ থেকে ৬০ সেকেন্ড এভাবে রেখে ছেড়ে দিন। চারবার অনুশীলন করুন।

৪. নরম স্পঞ্জ বা প্লাস্টিকের বল হাতের মধ্যে রেখে চাপ দিন। কয়েক সেকেন্ড রেখে ছেড়ে দিন। ১০ থেকে ১৫ বার এটা চর্চা করুন। সপ্তাহে দু-তিন দিন এটা করবেন। এ ধরনের বল বাজারে পাওয়া যায়।

৫. হাতের তেলো টেবিলে বিছিয়ে দিন। এবার একটা একটা করে আঙুল ওপরে ওঠান ও কয়েক সেকেন্ড পর নামিয়ে নিন। ৮ থেকে ১২ বার চর্চা করতে পারেন।

৬. হাত শূন্যে ধরে বুড়ো আঙুল দূর থেকে ভাঁজ করে এনে সংখ্যা গোনার মতো করে কনি আঙুলের গোড়ায় লাগান। ৩০ থেকে ৬০ সেকেন্ড পর আবার সরিয়ে নিন। এই ব্যায়াম বুড়ো আঙুলের ব্যথা সারাবে। প্রতি বুড়ো আঙুলে চারবার এই ব্যায়াম করবেন।

৭. যাঁদের হাতে ব্যথা অনেক, তাঁরা ব্যায়ামের আগে হাতটা গরম করে নিলে উপকার পাবেন। এ জন্য প্রথমে একটা গামলায় হালকা গরম পানি নিন। তারপর হাত দুটো সেই পানিতে কিছুক্ষণ চুবিয়ে রাখুন। এতে র’ক্ত চলাচল বাড়বে ও ব্যায়াম করতে কষ্ট হবে না।

Leave your vote

Comments

0 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *